ভালো স্ত্রী এবং খারাপ স্ত্রী’র সংজ্ঞা

শনিবার, নভেম্বর ২৫, ২০১৭ ৬:১৭ PM | বিভাগ : প্রতিক্রিয়া


"ভালো স্ত্রী" কাহাকে বলে? গড়পরতা বাঙালী পুরুষের ভালো স্ত্রী হন তারাই- যারা সারা বছর পুরুষটির সংসারের সমস্ত কাজ দেখভাল করেন, বাজার করা থেকে শুরু করে (বাজার কত টাকায় করলেন, কি কি করলেন তার হিসাব দিলে ভালো হয়) হাজার রকমের ঝুটঝামেলা সামলান,(এর মধ্যে রান্না, ঘরদোর পরিষ্কার করা, স্বামীর পোশাকআশাক ধুয়ে রাখা, তার পছন্দের রান্না কি কি সেই মতো রান্না করা ইত্যাদি ইনক্লুডেড) সন্তানদের সমস্ত দেখভাল সুচারুরূপে পালন করেন-মানে তাদের পড়ানো, খাওয়ানো, ঘুম পাড়ানো, বখে গেলো কি না দেখা এইসব মনোযোগ দিয়ে করেন, তার বাবা-মার সমস্ত সেবা করেন, তাদের মুখঝামটা বা যেকোনো অন্যায্য আচরণ মাথায় তুলে রাখেন।

শশুড়বাড়ির সকল আত্নীয়তা, সামাজিকতা ইত্যাদি অত্যন্ত হাসিমুখে করেন, নিজের বাপের বাড়ি নিয়ে অধিক "লাফালাফি" করেন না, ঝগড়াঝাটি বা মারপিট হলেও পরে একটা গিফট টিফট এনে দিলে "সংসারে এগুলা হয়" ভেবে হাসিমুখে উপহার গ্রহণ করেন এবং স্বামীটি ছয়মাসে-বছরে "একটু বৈচিত্রে"র জন্য ব্যাংকক ট্যাংকক গেলেও এবং সেখানে তিনি কি করছেন তা জানলেও না জানার ভান করেন এবং সেখান থেকে আনা শ্যাম্পু ও লোশনেই খুশি থাকেন-

মূলত তারাই ভালো স্ত্রী হয়ে থাকেন। বিনিময়ে আর কিছু না হোক জন্মদিন এবং ম্যারেজডেতে "আমাকে সহ্য করার জন্য কৃতজ্ঞতা" টাইপ ট্যাগকৃত পোস্ট তারা ফেসবুকে বছরে একবার পেয়ে থাকেন। এবং আহ্লাদিত হন।

অপরদিকে খারাপ স্ত্রী কারা হন? রান্না-বান্না করেন না মানে সংসারের কুটোগাছাটা নাড়েন না, নিজের ক্যারিয়ারের জন্য বেশি সময় দেন, শশুড়শাশুড়ীর অন্যায্য আচরন মানেন না, সন্তানদের দায়-দায়িত্ব "বাচ্চা কি আমি বাপের বাড়ি থেকে আনছিলাম" টাইপ বডি ল্যাংগুয়েজ দেখায়া স্বামীর উপরে চাপায়া দেন, একটু উদাসী থাকেন, অপর পুরুষদের প্রতি আগ্রহ বোধ করেন এবং এই আগ্রহ বোধ করাটা স্বামীর ব্যাংকক যাওয়ার মতোই স্বামীরও মেনে নেয়া উচিত বলে মনে করেন, নিজের মতো থাকতে চান, কবিতা লেখেন এবং "নারীবাদ" নামে অত্যন্ত গর্হিত একটা বিষয় চর্চা করেন-তাহারা হন খারাপ স্ত্রী।

এইসব স্ত্রী বা রমণীদের জন্যই সংসার সুখের হয় না বলে তারা মনে করেন।

এবং এই লেখাটা ছাপা হওয়ার পর আমি জানতে পারবো যে, আমার আশেপাশে অধিকাংশই গড়পড়তা বাঙালী পুরুষ নন, তারা সকলেই মহৎ এবং আমি অত্যন্ত একপেশে, ভুল, ঘৃণাউদ্রেককারী লেখা লিখেছি। আমরা আসলে সব নিজের খারাপ অভিজ্ঞতা থেকে সব মহৎ পুরুষকে জাজ করি। আমি আরও জানতে পরবো যে আমি আসলে অত্যন্ত খারাপ টাইপ মেয়ে।

ধন্যবাদ ভাইয়ারা এবং আহ্লাদিত আপ্পি সমাজ। 


  • ৩৭৩৪ বার পড়া হয়েছে

পূর্ববর্তী লেখা পরবর্তী লেখা

বিঃদ্রঃ নারী'তে প্রকাশিত প্রতিটি লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত নারী'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় নারী কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। নারীতে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।


মন্তব্য টি

লেখক পরিচিতি

ইশরাত জাহান ঊর্মি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক শেষে সাংবাদিকতার সাথে যুক্ত। ঊর্মি "অন্যপক্ষ" নামে নারীবাদ বিষয়ক শো হোস্ট করেন অন্তরের তাদিগ থেকেই।

ফেসবুকে আমরা