পাকিস্তান নয়, ভারতই বিজয় দিবসে বাংলাদেশের প্রতিপক্ষ!

রবিবার, ডিসেম্বর ১৭, ২০১৭ ৭:৩০ PM | বিভাগ : দেশ/রাজনীতি


যুদ্ধ হয়েছিলো পাকিস্তানের সঙ্গে কিন্তু আলাপ হচ্ছে ভারত আমাদের সাহায্য না করলে দেরী হলেও ঠিকই জিতাম… ভারত মুক্তিবাহিনীর অবদানকে ছোট করছে… ভারত কিছুই করেনি মাঝখান থেকে নাম কিনছে… ইত্যাদি ইত্যাদি। একসময় এদেশে পাকিস্তান নামটাই মুক্তিযুদ্ধের সঙ্গে উচ্চারণ করা যেতো না, বলতে হতো ‘হানাদার বাহিনী’। আজ বাংলাদেশ সাবালক হয়েছে। পাকিস্তানের নাম উচ্চারণ করতে ভয় বা নিষেধাজ্ঞা কিছু্ই নেই। কিন্তু বিজয় দিবস স্বাধীনতা দিবসে পাকিস্তান নয় ভারতই বাংলাদেশের প্রতিপক্ষ!

একটু তিতা কথা বলে শুরু করি। ইস্টবেঙ্গল রেজিমেন্ট নিয়াজী টিক্কা খানদের কমান্ড তামিল করেই ৬৫ সালে জ্যাকব-মানকেশদের বিরুদ্ধে ফাইট করেছিলো। পাকিস্তান ভারতের বিরুদ্ধে যুদ্ধ করাকে ইসলামের হয়ে যুদ্ধ করা মনে করে। কাফের বেদ্বিন হিন্দুদের বিরুদ্ধে জিহাদ মনে করে। সেই ৬৫ সালে ইস্টবেঙ্গল রেজিমেন্ট কি তাতে প্রভাবিত ছিলো না? জিয়াউর রহমান, জেনারেল ওসমানীদের ভারত বিরোধীতা ধর্মকেন্দ্রিক ছিলো না তার কোন শক্ত প্রমাণ আছে?

জেনারেল জ্যাকব জাতিসংঘের অধীনে যুদ্ধ বিরতি নিয়ে কথা বলতে নিয়াজীর ক্যাম্পে গিয়েছিলেন। যুদ্ধবিরতিতে বাংলাদেশ সম্মত না হলে আন্তর্জাতিকভাবে সন্ত্রাসী বিচ্ছিন্নতাবাদী হিসেবে মুক্তিবাহিনী চিহিৃত হত। আর যুদ্ধ বিরতি প্রবাসী বাংলাদেশ সরকারকে কঠিন পরিস্থিতে ফেলে দিতো। বেশি না এক বছর এভাবে গড়ালেই কমিউনিস্ট ঘরনার মুক্তিযোদ্ধারা প্রবাসী সরকারের বিরুদ্ধে নানা রকম আপোষের অভিযোগ তুলে নিজেরা এককভাবে মুক্তিবাহিনী পরিচালনা করার ঘোষণা দিতো। মুক্তিবাহিনীর সেক্টর কমন্ডরদের মধ্যে দলাদলি, মোস্তাক গ্রুপ, আরো নানা রাজনীতির মত পথের লোকজন শত খন্ডে বিভক্ত হয়ে পড়ত যা বাঙালীর চরিত্র। জ্যাকব তার উপরস্থ কর্তাদের কাউকে না জানিয়ে আত্মসমর্পনের দলিল টাইপ করে নিয়াজীকে কৌশলে আত্মসমর্পনে রাজি করাতে সম্মত হয়। কোন সন্দেহ নেই আসল যুদ্ধটা ময়দানে করেছিলো মুক্তিবাহিনী। কিন্তু আধুনিককালের যুদ্ধ খালি ময়দানে হয় না। টেবিল চেয়ারে বসেই আসল যুদ্ধটা হয়। ইন্দিরা গান্ধি সেদিন প্রকৃতপক্ষে প্রবাসীর সকারের প্রধান হয়ে উঠেছিলেন। জ্যাকব, অররা, মানেকশ- তারা সকলেই মুক্তিযোদ্ধাদের অকুতভয়, সাহস আর দৃঢ়মনোবলের প্রশংসা করেছেন। পুরো ক্রেডিট তারা মুক্তিবাহিনীকেই দিয়েছিলেন। কিন্তু সেই ডিসেম্বরের ১৫ তারিখ কোন মুক্তিবাহিনীও ভাবেনি আগামীকাল স্বাধীন হতে চলেছে দেশ।

আমার কিন্তু বেশ লাগে, পাকিস্তান নয়, ভারতই বিজয় দিবসে বাংলাদেশের প্রতিপক্ষ!...


  • ২২০৮ বার পড়া হয়েছে

পূর্ববর্তী লেখা পরবর্তী লেখা

বিঃদ্রঃ নারী'তে প্রকাশিত প্রতিটি লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত নারী'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় নারী কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। নারীতে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।


মন্তব্য টি

লেখক পরিচিতি

সুষুপ্ত পাঠক

বাংলা অন্তর্জালে পরিচিত "সুষুপ্ত পাঠক" একজন সমাজ সচেতন অনলাইন একটিভিস্ট ও ব্লগার।

ফেসবুকে আমরা