শিশুদের কি রাজনীতিতে দীক্ষা দেয়া উচিত?

বৃহস্পতিবার, নভেম্বর ২৩, ২০১৭ ৩:৪৯ PM | বিভাগ : দেশ/রাজনীতি


নির্ভর করে, কোন ধরনের রাজনীতি, সহিংস রাজনীতি কিনা। দক্ষিন এশিয় একটি কনফ্লিক্ট জোনে কাজ করার একটি সফল অভিজ্ঞতা আছে, শিশুদের সহিংস রাজনীতিতে যোগদেয়া বন্ধ করার। গোপন সশস্ত্র দলের নেতাদের সাথে একটি সমঝোতায় আসা গিয়েছিলো- কেউ শিশুদেরকে সামরিক কাজের দায়িত্ব দেবে না। এই নীতিটি সবাই মেনে চলছে।

আইনি বিবেচনায় আমি নিজেও শিশু মুক্তিযোদ্ধা, ১৮ এর নিচে বয়স থাকার কারণে, ১৯৭১ সালে। আমার মতো আরো অনেকেই ছিলো। যুদ্ধটা আমাদের উপর চাপিয়ে দেয়া হয়েছিলো। সশস্ত্র আত্মরক্ষার অধিকার কি শিশুকিশোরদের থাকা উচিত? উচিত মনে হয়, প্রতিরোধে।

আমাদের সন্তান যাতে সাম্প্রদায়িক ও বর্নবাদী ধারনাকে বিরোধিতা করে, সাম্য, সহযোগিতা ও সহভাগিতার মুল্যবোধ নিয়ে বেড়ে ওঠে, সেই রাজনীতি শিক্ষাটা খুব শৈশবেই দেয়ার চেস্টা করেছি। ছয় বছর বয়সী একটি ছেলেকে বাংলাদেশের দারিদ্রের সাথে বৃটিশ উপনিবেশিক শাসনের সম্পর্ক নিয়ে অনেক "ছোটগল্প" বলতে হয়েছে। ধর্মীয় এবং জাতীয় আত্মপরিচয়ের রাজনীতি, বর্নবাদ ও সাম্প্রদায়িকতা নিয়ে নির্মম সব গল্পও বলতে হয়েছে। ওর রাজনীতিবোধের হাতে-খড়ি এই সব গল্প দিয়েই।

মেয়েশিশুর জন্য জেন্ডার রাজনীতি শেখা শুরু হয় কোন বয়সে? শিশু বয়সেই। সে তার ক্ষমতার মাত্রা জেনে যায়, পিতা মাতার আচার আচরনেই। ছেলে শিশুটিও তাই। দরিদ্র, সংখ্যালঘু, "নিচু"বর্ণের কিংবা আদিবাসী শিশুটিও জেনে যায় তার সামাজিক অবস্থান, অধিকার ও ক্ষমতা মাত্রা। আপনি আমি না চাইলেও, শ্রেনীবিভক্ত, পিতৃতান্ত্রিক ও ধর্মসন্ত্রাসের একটি সমাজে শিশুরাও রাজনীতির শিক্ষা পেয়ে থাকে, সামাজিকায়নের ধারায়।

তাহলে শিশুদের রাজনীতির বাইরে রাখার ধারনাটি খুব বিজ্ঞানসন্মত নয়, কারণ তার জন্ম ও বেড়ে ওঠাটা রাজনীতির বাতাবরণে, রাজনৈতিক মতাদর্শের শিক্ষায়।

আপনার শিশু কোন রাজনীতি শিখছে? কোন দলে অংশগ্রহন করছে? এই প্রশ্ন আপনার থাকা উচিত।

সাম্প্রদায়িক মৌলবাদী রাজনীতিতে এসে অনেক কিশোর জংগীবাদের দিকে আকৃস্ট হয়েছে। হয়েছে সাম্প্রদায়িক, নারীবিদ্ধেষী, বিজ্ঞানবিরোধী ঘাতক। এই রাজনীতি একদিকে পারলৌকিক ভয় দেখায় (দোযখে ভাজা পোড়া হওয়ার), অন্যদিকে লোভ দেখায় খুব অশ্লীল দৈহিক সম্ভোগের (বেহেস্তের নিরন্তর শরীরি ভোগ)। দেয় সহিংসতার দীক্ষা ও অন্য সকল সম্প্রদায়ের মানুষের প্রতি ঘৃনার অসুস্থতা। ধর্ম যখন ব্যক্তির আধ্যাত্মিকতা চর্চা না হয়ে রাজনীতি হয়ে যায়, সেই রাজনীতির চরিত্র সাম্প্রদায়িক ও রাজনৈতিক হত্যাকান্ডে রূপ নেবেই। ১৯৭১ কি আমাদের সেই শিক্ষা দেয়নি?

আপনার শিশু কোন রাজনীতি শিখছে? কি তার মুল্যবোধ? সে সম্পর্কে পরিবারে আলোচনা দরকার। পারিবারিক শিক্ষা তাকে বুঝতে শেখাবে কোন রাজনীতির কি চরিত্র। কোন রাজনীতির পেছনে কি মুল্যবোধগুলো রয়েছে।

একটি মানবিক সমাজ পেতে চাইলে মানবিক মুল্যবোধ; সমতা, সহভাগিতা, সহযোগিতা, সহনশীলতা, বিজ্ঞানচেতনা, শান্তি ও স্বাধীনতা ইত্যাদির আলোচনা ও অনুশীলন দরকার। এই মুল্যবোধগুলো আপনার সন্তানের জন্যও জরুরী, সহিংস রাজনীতির বিরোধীতা ও মানবিক রাজনীতির বিকাশের জন্য।


  • ১৫১৫ বার পড়া হয়েছে

পূর্ববর্তী লেখা পরবর্তী লেখা

বিঃদ্রঃ নারী'তে প্রকাশিত প্রতিটি লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত নারী'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় নারী কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। নারীতে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।


মন্তব্য টি

লেখক পরিচিতি

খান আসাদ

সমাজকর্মী

ফেসবুকে আমরা