টেরেসাপ্রেমীরা কি প্রগতিশীল?

সোমবার, জুলাই ১৬, ২০১৮ ৮:৪৯ PM | বিভাগ : প্রতিক্রিয়া


টেরেসাপ্রেমী প্রগতিশীলরা তসলিমা নাসরিনের উপর বেজায় চটেছেন। তসলিমা নাসরিন নাকি মাদার টেরেসাকে জালিয়াত, বর্বর বলেছেন! নাসরিনের ছোট পোশাক পরিহিত ছবি সখিস্তি পোস্ট করে তেনারা তাই যুদ্ধ চালাচ্ছেন! সত্যিই নাসরিন ভারি অন্যায় করেছেন!

আচ্ছা ধরুন, আপনি পরিবার পরিকল্পনার বিরোধী। জন্মনিয়ন্ত্রণের বিরোধী। আপনি নারীকে মনে করেন সন্তান উৎপাদনের যন্ত্র। আপনাকে আমি কি বলবো? আধুনিক? নাকি বর্বর? ধরুন, আপনি মনে করেন ডারউইন তত্ত্ব ভুল। এবং ডারউনবাদ সমূলে উৎপাটন প্রয়োজন। আপনাকে আমি কি বলবো? আধুনিক নাকি ধর্মান্ধ? ধরুন, আপনি মনে করেন রোগ হলো ঈশ্বর প্রদত্ত শাস্তি এবং কর্মফল হিসেবে মানুষের উচিত সে শাস্তি গ্রহণ করা। কোনো মতেই ঔষধপাতি খেয়ে প্রাপ্য শাস্তি এড়িয়ে যাওয়া উচিত না। এখন, আপনাকে আমি কি বলবো? সভ্য? না বর্বর?

ধরুন, আপনি একজন অভুক্তের দিকে খাবার এগিয়ে দিলেন এই শর্তে যে খাবার নেওয়ার সাথে সাথেই তাকে তার ধর্মমত ত্যাগ করে আপনার ধর্মমত গ্রহণ করতে হবে। নইলে আপনি তাকে দেওয়া খাবার ফিরিয়ে নেবেন। আপনাকে আমি কি বলবো? গরীবের মসিহা? নাকি ধর্মান্ধ ধান্দাবাজ? ধরুন, আপনি আপনার অনুগামীদের শিখিয়েছেন রোগ কর্মফল প্রসূত এবং সে রোগভোগ হাসি মুখে স্বীকার করা উচিত, অথচ আপনি নিজে অসুস্থ হওয়া মাত্র ভর্তি হন নামী বেসরকারি নার্সিংহোমে। আপনাকে আমি কি বলবো? আদর্শনিষ্ঠ? নাকি ভণ্ড?

ধরুন, আপনি মনে করেন গোঁড়া ক্যাথলিক খ্রিষ্টীয় নির্দেশনামা অনুসারেই নারীর স্বাধীনতা নিয়ন্ত্রিত হওয়া উচিত। এবং সেই নির্দেশনামার বহির্ভূত নারী স্বাধীনতার যে কোনো দাবিরই কঠোর ভাবে বিরোধিতা করতে হবে। আপনাকে তাহলে আমি কি বলবো? প্রগতিশীল নাকি প্রতিক্রিয়াশীল?

এবার, ঘটনা হলো "মাদার" টেরেসা উপরের ওই সবকটা গোঁড়ামির একান্ত অনুসারী ছিলেন। তিনি কট্টর ভাবে জন্মনিয়ন্ত্রণের বিরোধী ছিলেন। তিনি ডারউনবাদের কট্টর বিরোধী ছিলেন। তার মিশনারিজ অফ চ্যারিটিজ দুঃস্থদের সাহায্যদানের শর্ত হিসেবে রাখতো এবং এখনও রাখে ধর্ম পরিবর্তনের আবশ্যিকতা। তিনি রোগকে প্রচার করতেন কর্মফল জনিত ঐশ্বরিক শাস্তি হিসেবে অথচ নিজে রোগ হলে ভর্তি হতেন নামী বেসরকারি নার্সিংহোমে! নারী স্বাধীনতার কট্টর বিরোধী এই মানুষটির জীবনদর্শন ছিলো গোঁড়া ক্যাথলিক খ্রিস্টীয় মতবাদ। যে মতবাদের যূপকাষ্ঠ যুগ যুগ ধরে যুক্তিবাদী প্রগতিকামী বিজ্ঞান মনস্ক মানুষের রক্তে রাঙা। এখন বলুন তো, এহেন "সন্ত" টেরেসাকে সত্যিই সত্যিই কি বলা উচিত?


  • ১৯৩ বার পড়া হয়েছে

পূর্ববর্তী লেখা পরবর্তী লেখা

বিঃদ্রঃ নারী'তে প্রকাশিত প্রতিটি লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত নারী'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় নারী কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। নারীতে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।


মন্তব্য টি

লেখক পরিচিতি

রাজদীপ বিশ্বাস রুদ্র

পশ্চিম বঙ্গ নিবাসী লেখক।

ফেসবুকে আমরা