ছাবিনা খানম দিবা

সিলেটের অধিবাসী দিবা রাষ্ট্রবিজ্ঞানে অনার্স ফাইনাল ইয়ারের শিক্ষার্থী সমাজ পরিবর্তনে বিশ্বাসী একজন অনলাইন একটিভিস্ট।

আপনার কাছের সংবেদনশীল মানুষটিকে কতটুকু বোঝেন?

অতি সেনসেটিভ মানুষ বড়ই সহজ, ভালো। একই সাথে সমস্যার এবং সাংঘাতিক আত্মঘাতিও বটে।
অতি সেনসেটিভ মানুষগুলো সবকিছুকেই যেন খুব গভীরভাবে নিয়ে থাকেন।এদেরকে খুশী করা যেমন সহজ তেমনি কষ্ট দেয়াও অতি সহজ।

এদের খুশী করতে একটা ঘাসফুল, দু’ফোঁটা বৃষ্টি, এক কাপ চা, দু’লাইনের একটা ম্যাসেজ কিংবা পাঁচ মিনিট হাত ধরে হাঁটাই যথেষ্ট।
এদের মন খারাপ করার জন্যও একটু অনাদর-অযতন, একটু অবহেলা, একটি খারাপ কথা, একটু বিরক্তিভাব প্রকাশই যথেষ্ট।

এরা হয়তো আপনাকে মুখে বলবে না কিন্তু আপনার প্রতিটি কথা, চাঁহনি, পদক্ষেপ খেয়াল করবে ঠিকই।
আপনার কণ্ঠস্বরে স্বাভাবিকের চেয়ে একটু মিষ্টতা যেমন তারা ধরতে পারে তেমনি একটু রুক্ষতাও তাদের কান এড়ায় না।

আপনার কাছের মানুষটিও হতে পারে তাদের একজন। একটু খেয়াল করলেই দেখবেন হয়তো মানুষটা তার প্রতি আপনার করা যেকোনো ছোট কাজের জন্যও খুশীতে আত্মহারা হয়ে যাচ্ছে। আবার তুচ্ছ কোনো ব্যাপার, যেটা আপনি হলে গুনতেনও না সেটা নিয়েও সে খুব অস্থির, মন খারাপ কিংবা ঝগড়া বাঁধিয়ে বসে। এটা তাদের দোষ না, সৃষ্টিকর্তা কিছু মানুষকে এভাবেই সৃষ্টি করেছেন।

তবে এরা অন্যের ব্যাপারে সচেতনও হয়। অপরকে যতটা না কষ্ট দিবে তারচেয়ে বেশি দিবে নিজেকে।
এজন্য এরা মারাত্মক আত্মঘাতি হয়েও উঠতে পারে। আবার নিজে যতটা না আনন্দ উপভোগ করবে তারচেয়ে বেশি আনন্দ দিতে চাইবে কাছের মানুষটিকে।

অতি সেনসেটিভ মানুষের মধ্যে একধরণের চাঁপা স্বভাব থাকে। এরা যে কোনো ব্যাপার মুখে প্রকাশ করার চেয়ে সেটা করে দেখাতে বা বুঝাতে চায়। আবার আপনি বুঝছেন বা বুঝবেন বলে আশা করে বসে থাকে।
তারা প্রয়োজনের চেয়ে বেশি ভালোবাসতেও পারে আবার অতিরিক্ত অভিমান করেও বসে থাকতে পারে।
এদেরকে বুঝা যতটা ভারী হয়, তারচেয়ে বেশি ভারী হয় তাদের নিজেকে অন্যের কাছে বুঝিয়ে উপস্থাপন করাটা।

তবে এরা খুবই উদার প্রকৃতির হয়। বন্ধুত্ব, ভালোবাসা, সংসার প্রত্যেক ক্ষেত্রেই এরা উদারতার পরিচয় দিতে পারে। একটু মেনে নিলে বা মানিয়ে নিলে এরা হতে পারে শ্রেষ্ঠ সঙ্গী।
আপনি তাদের জন্য দু’কদম হাঁটলে তারা আপনার জন্য চার কদম হাঁটতে পারবে।

এরা স্বার্থের আগে ভালো লাগা না লাগাটাকে রাখে। প্রায় ক্ষেত্রে স্বার্থের জন্য হলেও এরা নিজের ইচ্ছার বিরুদ্ধে যেতে চায় না। এক্ষেত্রে কিছুটা একরোখা। "Either there way or no way"
তবে আপনি যদি যুক্তিতর্ক কিংবা আবেগ দিয়ে তাদেরকে বুঝাতে পারেন তবে এরা সহজেই কথা মানতে রাজী হয়ে যায়। তবে এরা অতিরিক্ত আবেগী হওয়ায় প্রায় সময়ই আবেগ আর বিবেকের দ্বন্ধে আবেগটাকেই প্রাধাণ্য দিয়ে থাকে।

সৃষ্টিকর্তা যেন তাদের সরল কিন্তু জটিল সব অনুভূতি দিয়ে সাজিয়ে পাঠিয়েছেন। এজন্য অতি সেনসেটিভ লোকদের প্রায়ই প্রকৃতির কাছে, পরিবেশের কাছে, প্রিয় বা কাছের মানুষের কাছে অসহায়ত্ব বরণ করে নিতে হয়। কেউ কেউ সে অসহায়ত্ব বরণ করে নিয়েও শক্ত হয়ে উঠে আর কেউ কেউ সেই অসহায়ত্বেই তলিয়ে যায়।

THEY ARE just like GLASS, Handle them with CARE

2365 times read

নারী'তে প্রকাশিত প্রতিটি লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত নারী'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় নারী কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। নারীতে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।