নারী নিউজের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের প্রেক্ষিতে কিছু কথা

বৃহস্পতিবার, নভেম্বর ২৩, ২০১৭ ৩:৫৩ AM | বিভাগ : সম্পাদকের কীবোর্ড


নারী নিউজ এর টেকনিক্যাল কিছু ত্রুটির বিষয়কে পুঁজি করে একজন বিশিষ্ট মুক্তমনা আমাকে বদমাইশসহ আরো বিচিত্রসব গালিসহকারে নারী নিউজ এর বিরুদ্ধে একটি প্রতিবাদ আন্দোলনের নামে গ্রাম্য শালিসের আয়োজন করেছেন গতকাল, ভেন্যু তার ফেসবুক ওয়াল।

গতকাল বা পরশু শুরু হওয়া উক্ত শালিসায়োজনে বিশিষ্ট নারীবাদী নারী নিউজের প্রধান সম্পাদক এবং সম্পাদককে লঘুপাপে গুরুদণ্ডে দণ্ডিত করে সেখানে ওম্যানচ্যাপ্টারসহ সমস্ত নারীদের বিরুদ্ধে তিরস্কার উৎসব পালিত হয়। উক্ত শালিসে লুক্স নামীয় মুক্তমনার মন্তব্যে উঠে আসে নারী নিউজের বিরুদ্ধে কোনো এক ষড়যন্ত্রের কথা।

আমি জানাতে চাই নারী নিউজের বিরুদ্ধে এই নারী বিদ্বেষী মুক্তমনার যাবতীয় ষড়যন্ত্রের কথা। ঐ ভিডিও কি তবে লুক্সের নিদের্শে নারী নিউজের বিরুদ্ধে বানানো হয়েছে? জানে আলম নামে সেই লোকটিকে দিয়ে? 

বিশিষ্ট মুক্তমনা লুক্স সাহেব সেই শালিসে কি বলছেন তিনি নিজেই ঠিক হয়তো বুঝতে পারছেন না। তিনি একবার বলছেন নারী নিউজের সম্পাদকদের চেনেন না, আবার বলছেন তিনি অনেক আগে থেকেই ঠিক করে রেখেছেন যে নারী নিউজের প্রতারণা নিয়ে লিখবেন। প্রশ্ন হচ্ছে অভিযোগ যেহেতু আমার বিরুদ্ধে, তাই জানতে চাই কত আগে থেকে উনি ভেবেছেন যে নারী নিউজের বিরুদ্ধে তিনি লিখবেন?

আমার প্রিয় বন্ধুরা, যারা ঐ শালিশে গিয়ে নারী নিউজের বিরুদ্ধে মন বিষিয়ে এসেছেন তারা কি তাকে প্রশ্ন করবেন যে কত আগে তিনি ভেবেছেন যে নারী নিউজের বিরুদ্ধে তিনি লিখবেন?

বিরুদ্ধে লিখবেন এটা ভাবার পরেই কি তিনি পরিকল্পিতভাবে ঐ ভিডিওটি বানিয়েছেন জানে আলমের সাথে ষড়যন্ত্র করে? নারী নিউজে ঐ ত্রুটি যাচাই করতে গিয়ে আমি দেখেছি সাত সাত কাউন্ট হচ্ছে না। যে কেউ ইচ্ছে করলেই আমার মতো গিয়ে যাচাই করতে পারেন। তবে সমস্যা আছে। থাকাটাই স্বাভাবিক, কারণ নারী নিউজ এখনও আতুড় ঘর থেকে বেরোয়নি। বর্তমানে নারী নিউজের ট্রায়াল ভার্সন বা পরীক্ষামূলক প্রচার চলছে। একটি আনুষ্ঠানিক যাত্রা শুরুর জন্য নিজেকে তৈরি করছে নারী নিউজ পোর্টালটি। 

নারী নিউজের ডেভলপার থাকেন বাংলাদেশে, উনার ব্যক্তিগত ব্যস্ততার কারণে সমস্যাটির সমাধান করতে সময় লাগছে। কিন্তু তারা যেমন বলছেন তেমন এক ক্লিকে সাত সাত করে কখনই ভিউয়ারর্স বাড়ছে না। আমি এবং পৃথু কেউই টেকনিক্যাল নই, এই বিষয়গুলো ডেভলপার দেখেন। তবু আজ পর্যন্ত লুক্স সাহেব এবং জানে আলম নামের একজনের (সম্ভবত লুক্স সাহেবের ভাড়া করা লোক) যৌথ প্রযোজনায় যে ভিডিও ভাইরাল করা হয়েছে সেটি এবং লুক্স সাহেবের বিভৎস নারী বিদ্বেষ শুধু দেখেই গেছি, কিছু বলতে পারিনি। কারণ শুরু থেকে নিজেদের অপরাধটি কি, সেটিই বুঝতেই পারিনি আমাদের দুজনের কেউ। যখন বুঝেছি, তখন দেখলাম যে নারী নিউজের ভিউয়ার্স ফিচারে ভিউয়ার্স কাউন্টিং ঠিক নেই।

ফেসবুক কাউন্টির এবং ইউরোপের মেয়র হিসেবে লুক্স সাহেব আমার বিরুদ্ধে শালিস ডেকেছেন এটার জন্য আমি মাইণ্ড করিনি। কারণ ঐ ত্রুটি ইচ্ছাকৃত না হলেও সম্পাদক হিসেবে আমি দায় এড়াতে পারি না। যদিও নারী নিউজের লেখকগণ এটার ভিউয়ার্স বা এটি জনপ্রিয় এমন ভেবে নারী নিউজে লেখা দেন না, সো, লেখকদের সাথে নারী নিউজ প্রতারণা বা শঠতা করেছে এমন অভিযোগের ভিত্তি নেই। তারা লিখেছেন নারীদের কথা বলবার জন্য আরো একটি ভালো প্লাটফর্ম গড়ে উঠছে এইটাকে ইন্সপায়ার করতে। যদিও দু:খের বিষয় অনেক নারীও ঐ ভিডিও এবং লুক্সা সাহেবের  পোস্টে গিয়ে নারী ডট নিউজ এবং আমাকে নিন্দা জানিয়ে এসেছেন। যেখানে চাইলেই তারা বিষয়টি আমার কাছে বা পৃথুর কাছ থেকে জেনে নিতে পারতেন যে সেটি ইচ্ছাকৃত নাকি স্বেচ্ছাকৃত অপরাধ। তারা কেউ যেখানে আমার বা পৃথুর অচেনা নন। বরং বেশ কাছের। 

লুক্স সাহেবের শালিসে উপস্থিত মব-এ নারী আন্দোলনের অন্য একটি শক্তিশালী প্লাটফর্ম ওম্যানচ্যাপ্টার তথা সমস্ত নারীদেরকেই অকথ্য ভাষায় গালি দেয়া হয়। লুক্স সাহেব সব সময় নিজেকে শিক্ষিত ভদ্র সংস্কৃতিবান দাবী করলেও ঐ শালিসী পোস্টে তিনি তার ভাষা এবং আচরণে কোনো ভাবেই তিনি যে শিক্ষিত এবং সংস্কৃতিবান তার প্রমাণ দিতে পারেননি। তিনি একটি পোর্টালের সম্পাদককে অপ্রামাণিত অপরাধের জন্য বদমাইশ বলে গালি দিয়ে নিজের অসভ্যতার সাক্ষর রেখেছেন, অবশ্য এটা তিনি বরাবরই রাখেন যে কোনো ইস্যুতেই। সেখানে উপস্থিত তার সাহাবীগণ  ওম্যানচ্যাপ্টারকেও ছেড়ে কথা বলেন নি।  

(ওমর ফারুক লুক্স নামের মুক্ত চিন্তকের নারীর প্রতি প্রতিহিংসা এবং ইর্ষা পরায়নতার কিছু স্ক্রীণশট নিচে সংযুক্ত করা হলো।)

যে জাতির লুক্স আছে সেই জাতির আর চিন্তা কি? নারী নিউজ নামের নারীদের জন্য একটি পোর্টাল করার অপরাধে এর একটি অনিচ্ছাকৃত টেকনিক্যাল ত্রুটি কে পুঁজি করে তিনি অনলাইনে বিশাল এক প্রতিবাদ সমাবেশের ডাক দিয়ে বসলেন। অথচ বাংলাদেশ ব্যাংক এর রিজার্ভ কেলেঙ্কারী নিয়েও আমরা তার এই রকম কোনো বিপ্লবী শালিস এর দেখা পাইনি। নারী বিদ্বেষীতেই তার দেশপ্রেম সীমাবদ্ধ। নারী নিউজের ক্লিক কেলেঙ্কারী উদঘাটন করে লুক্স সাহেব যে দেশপ্রেমের পরিচয় দিলেন তার জন্য তাকে জাতি দীর্ঘদিন মনে রাখবে। শালিসে জনাব ওমর ফারুক লুক্স জ্বালাময়ী বক্তৃতায় -নারী নিউজের সম্পাদকদ্বয় কান ধরে নাকে খত দিয়ে ক্ষমা না চাইলে নারী নিউজ বর্জনের জন্য লেখকদের প্রতি উদাত্ত আহ্বান জানান।

সেটা তিনি জানাতেই পারেন। এটা উনার জাতীয় কর্তব্য, চৈতী এবং পৃথুর মতো বদমাইশ নারীবাদীরা নারীবাদের নামে এই সব পোর্টাল করে নিরীহ পুরুষদের বিরুদ্ধে বদমাইশী করবে এটা একজন লিঙ্গধারী পুরুষ হিসেবে তিনি কিছুতেই চুপচাপ মেনে নিতে পারেন না।

যার কারণে তিনি নারী নিউজের বিরুদ্ধে অক্লান্ত পরিশ্রম করে এই রকম একটি অভিনব চোর ধরাকল টিউটোরিয়াল ভিডিও বানিয়ে প্রকাশ্য-অপ্রকাশ্য মাধ্যমে তা ভাইরাল করে নিজেকে ভাঁড়শ্রেষ্ট হিসেবে প্রমাণ করেন। আমি এবং নারী নিউজের সম্পাদক পৃথু স্যন্যাল অবশ্যই নারীর সমতার লড়াইকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এবং নারী নিউজকে জনপ্রিয় করার প্রচেষ্টার অপরাধে অপরাধী।

স্বভাবের বিরুদ্ধে গিয়ে অনেক বড় লেখা লিখে ফেলে আমার নাদিয়া ইসলাম মনে পড়ে যাচ্ছে। সমতার লড়াইয়ের সব বদমাইশ নারীবাদীদের প্রতি আমার বদমাইশি শুভেচ্ছা রইলো।

নারীর বদমাইশি অব্যাহত থাকুক।


  • ২২৩১ বার পড়া হয়েছে

পূর্ববর্তী লেখা পরবর্তী লেখা

বিঃদ্রঃ নারী'তে প্রকাশিত প্রতিটি লেখার বিষয়বস্তু, ক্রিয়া-প্রতিক্রিয়া ও মন্তব্যসমুহ সম্পূর্ণ লেখকের নিজস্ব। প্রকাশিত সকল লেখার বিষয়বস্তু ও মতামত নারী'র সম্পাদকীয় নীতির সাথে সম্পুর্নভাবে মিলে যাবে এমন নয়। লেখকের কোনো লেখার বিষয়বস্তু বা বক্তব্যের যথার্থতার আইনগত বা অন্যকোনো দায় নারী কর্তৃপক্ষ বহন করতে বাধ্য নয়। নারীতে প্রকাশিত কোনো লেখা বিনা অনুমতিতে অন্য কোথাও প্রকাশ কপিরাইট আইনের লংঘন বলে গণ্য হবে।


মন্তব্য টি

লেখক পরিচিতি

চৈতী আহমেদ

প্রধান সম্পাদক, নারী

ফেসবুকে আমরা